• পাখি বা কবুতর ক্রয় বিক্রয় করতে সাবধান

    পাখি বা কবুতর ক্রয় বিক্রয় করতে ...
    অনেক পাখি প্রেমিক আছেন যারা কাঙ্খিত পাখি ক্রয় বিক্রয় বা অন্য পাখির সাথে পরিবর্তন করতে ইচ্ছুক এই মর্মে বিজ্ঞাপন দেন। আগ্রহী ব্যাক্তি জানেন না, বিজ্ঞাপনদাতা ঠিক কি উদ্দেশ্যে বিজ্ঞাপন দিয়েছেন। তার বিজ্ঞাপনের আড়ালে অন্য কোন অসৎ উদ্দেশ্যও তো লুকিয়ে থাকতে পারে। যেমন সুযোগ পেলে টাকা-পয়সা, ঘড়ি কিংবা সেলফোন হাতিয়ে নেয়ার উদ্দেশ্যেকে আড়ালে রেখে পাখি ক্রয় বিক্রয় করার নামে বিজ্ঞাপন দিলেন বা অন্য যে কোন কিছু হতে পারে। কিন্তু কিছু প্রাসঙ্গিগ সর্তকতা মেনে চললে এমন অনাকাঙ্খিত পরিস্থিতি এড়িয়ে চলা সম্ভব।
    • অনেক ক্ষেত্রে বিজ্ঞাপনদাতা ফোন নম্বর সহ বিজ্ঞাপন দেন। তাকে সরাসরি ফোন না করে তার দেয়া পোষ্টেই তার সাথে আলাপ করুন। পাখি ক্রয় বিক্রয়ের কারন জানতে চেষ্টা করুন। দরদামটা একই সাথে শেষ করুন এবং সময় নিন।
    • তার কাছ থেকে ঠিকানা সংগ্রহ করুন। তার দেওয়া ঠিকানার আসে পাসে আপনার পরিচিত কেউ আছে কিনা খোঁজ নিন। এবং সেই পরিচিত ব্যাক্তির দ্বারা ক্রেতা বিক্রেতার ঠিকানা যাচাই করুন। তার সাথে নিয়মিত যোগাযোগ রেখে তার কাছ থেকে সময় চেয়ে নিবেন। ঐ এলাকায় আপনার নিজের পরিচিত কেউ না থাকলে আপনার পরিচিতের পরিচিত এবং ঐ এলাকার অলি-গলি যিনি চেনেন এমন কাউকে ঠিক করুন। আপনি নারী হলে এই ক্ষেত্রে বিশ্বস্ত পুরুষ নিবার্চন বাঞ্চনীয়। আর ঐ এলাকায় কাউকে না পেলে একটা জনবহুল স্থান নির্বাচন করুন।
    • ক্রেতা বিক্রেতার ফোন নাম্বার নিন এবং তাকে ফোন করুন। তার সাথে ফোনে আলাপ করার সময় নিজে সাধ্যমত চুপ থেকে বা কথা কম বলে অপর প্রান্তের ব্যাক্তিটির কথা মনযোগ দিয়ে শুনুন। এই ক্ষেত্রে আপনি নারী হলে, নিজে ফোন না করে একজন বিশ্বস্ত বা পরিচিত পুরুষের সাহায্য নিন।
    • সব ঠিক থাকলে দিনক্ষন বেছে নিন। এই ক্ষেত্রে নিজের পছন্দকে অগ্রাধিকার দিন। চেষ্টা করবেন দিনের বেলায় লেনদেনটা সেরে নিতে। এই জন্য সকাল এবং বিকাল উপযুক্ত সময়।
    • ক্রেতা বিক্রেতার এলাকায় পৌছে প্রথমে ঐ এলাকায় নিজের পরিচিত জনদের সাথে যোগাযোগ করুন। তারপর ক্রেতা বিক্রেতার সাথে যোগাযোগ করুন। আর জনবহুল এলাকায় হলে পূর্ব নির্ধারিত সময়ের চেয়ে আগে যাবার চেষ্টা করুন।
    • নিজে ক্রেতা হলে যে পাখিটি কিনছেন তা ভালভাবে দেখে নিন। আর বিক্রেতা হলে টাকা ভালভাবে গুনে ও যাচাই করে নিন। অনেক সময় এই ক্ষেত্রে জাল টাকার ব্যবহার হয়। সব ঠিকঠাক ভাবে হয়ে গেলে ঈষৎ হেসে বিদায় নিন।
    • আপনি নারী হলে যদি এই ক্ষেত্রে কোন পুরুষের সহযোগীতা না পান তবে কম পক্ষে তিন থেকে চারজন বান্ধবী মিলে সবটা শেষ করবেন।
    • বিক্রির বিজ্ঞাপন দেখলে দেখে নিন বিক্রেতার প্রোফাইলে তার পরিষ্কার ফটো দেয়া আছে কিনা। দেয়া না থাকলে তার একটি পরিষ্কার ফটো প্রোফাইল পিকচার হিসেবে সেট করতে বলুন।
    • আমরা সাধারণত এটুকু জেনে নেই বিক্রেতার বাসা কোন এলাকায়। তারপর তার কথামত তার বাসার কাছাকাছি কোনও পরিচিত স্থান (বাজার/ মার্কেট/ ব্যাংক/ অফিস/ মসজিদ/ পার্ক/ বাসস্ত্যান্ড) এ যাওয়ার পর বিক্রেতা সেখান হতে ক্রেতাকে তার বাসায় নিয়ে যায়। এক্ষেত্রে প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে বিক্রেতার বাসায় যাওয়ার আগে তার বাসার নাম্বার, রোড নাম্বার/ নাম, ব্লক, কোন ফ্ল্যাটে থাকে ইত্যাদি বিস্তারিত জেনে নিন। এরপর তার বাসায় যাওয়ার আগে বিক্রেতার ফটো সহ তার বিস্তারিত ঠিকানা আপনার কোনও বন্ধুকে পাঠিয়ে দিবেন।

      কখন যাবেন, আনুমানিক কতক্ষন থাকবেন সেটাও জানাবেন। তার বাসায় যাওয়ার পর নিশ্চিত হয়ে নিবেন যে, আপনাকে যে ঠিকানা দেয়া হয়েছিল এটি সেই ঠিকানা কিনা। এরপর পাখি/ পন্য ক্রয়/ বিক্রয় হয়ে যাওয়ার পর বিক্রেতার বাসা থেকে বের হয়ে যাওয়ার পর আপনার বন্ধুকে জানিয়ে দিন যে আপনি সহি সালামতে কাজ শেষ করেছেন। দীর্ঘ সময় পার হয়ে যাওয়ার পরেও আপনার ফোন না পেলে আপনার বন্ধু আপনার দেয়া বিস্তারিত তথ্য অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
    • কাউকে সন্দেহ হলে বা কারও সম্পর্কে নেতিবাচক তথ্য থাকলে তাকে এড়িয়ে চলাই শ্রেয়।
    • কখনো অপিরিচিত মানুষকে বিকাশে বা অন্য মাধ্যমে আগাম টাকা দেবেন না। মনে রাখবেন যদি আপনি আগে পৌঁছাতে পারেন তবে পাখিটি কিনতে পারবেন। আগে যেতে না গেলে ঐ পাখির জন্য লোভ না করাই শ্রেয়।
    • যিনি বিক্রি করবেন তাকে সবসময় একটি বিষয় পরিষ্কার করতে হবে যে, উনি তার পণ্যটির জন্য বুকিং রাখবেন কিনা। যদি বুকিং রাখেন তার জন্য একটি সময়সীমা নির্দিষ্ট করে দিতে হবে। ঐ সময়সিমার মধ্যে সেটি বেশী দামের অফার পেলেও অন্য কারও কাছে বিক্রি করতে পারবেন না। যিনি বুকিং দিয়েছেন তার জন্য নির্দিষ্ট সময়সিমা পর্যন্ত অপেক্ষা করতে হবে।যদি বিক্রেতা বুকিং না রাখেন তবে তিনি যেকোনো কারও নিকট যেকোনো সময় তার পন্য বিক্রি করার অধিকার সংরক্ষন করেন।
    • কোন ক্রেতা কোন পন্য কেনার জন্য বুকিং দেয়ার পরও যদি কোনও ব্যাক্তিগত সমস্যার জন্য সেটি কিনতে বা পৌঁছতে না পারেন সেক্ষেত্রে ঐ নির্ধারিত সময়ের পূর্বেই বিক্রেতাকে ফোন করে তার বুকিং বাতিল করতে হবে।
    আপনার একটুখানি অসর্তকতাই আপনার জন্য অনেক বড় বিপদ এনে দিতে পারে। কাজেই নিজে সতর্ক হোন এবং অন্যকে সতর্ক হতে পরামর্শ দিন।
  • 0 $type={blogger}:

    Post a Comment

    GET A FREE QUOTE NOW

    Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit, sed diam nonummy nibh euismod tincidunt ut laoreet dolore magna aliquam erat volutpat.

    JSON Variables

    ADDRESS

    4759, NY 10011 Abia Martin Drive, Huston

    EMAIL

    contact-support@mail.com
    another@mail.com

    TELEPHONE

    +201 478 9800
    +501 478 9800

    MOBILE

    0177 7536213 44,
    017 775362 13